Bartaman Patrika
দেশ
 

বদলার পূর্ণ স্বাধীনতা সেনাকে
সিআরপির হুঙ্কার, প্রতিশোধ নেবই

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১৫ ফেব্রুয়ারি: গতকাল ভূস্বর্গে আচমকা পাক মদতপুষ্ট জয়েশ জঙ্গিদের হামলায় প্রাণ হারিয়েছে ৪৯ জন টগবগে সিআরপিএফ জওয়ান। গোটা দেশ ফুঁসছে পাল্টা প্রত্যাঘাতের দাবিতে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে কেন্দ্রীয় আধা সামরিক বাহিনী সিআরপিএফের শীর্ষ কর্তা, সকলেই দ্ব্যর্থহীন ভাষায় আজ জানিয়ে দিলেন, পুলওয়ামার বর্বরোচিত জঙ্গি হামলার বদলা হচ্ছেই। মোদি বলেছেন, সেনাবাহিনীকে প্রত্যাঘাতের সম্পূর্ণ স্বাধীনতা দেওয়া রয়েছে। তারাই ঠিক করবে কখন কীভাবে সঠিক লক্ষ্যে জবাব দেবে। দোষীরা কল্পনা করতে পারছে না তাদের জন্য কী ভয়ঙ্কর পরিণাম অপেক্ষা করে আছে। দেশবাসীকে আজ আশ্বস্ত করছি, আপনাদের ক্রোধ আর শহিদ বীর জওয়ানদের আত্মবলিদান বিফলে যাবে না। সব মিলিয়ে কাশ্মীরের জওয়ানহত্যার পর পাল্টা জবাবের প্রস্তুতি তুঙ্গে। স্রেফ সময়ের অপেক্ষা। অন্তত সরকারের শীর্ষ কর্তাদের মনোভাব ও ইঙ্গিতে সেটা স্পষ্ট। যাবতীয় প্ল্যানও অত্যন্ত সংগঠিতভাবে করা হচ্ছে।
বিশদ
পুলওয়ামা জঙ্গি হামলা: শোক প্রকাশ করে ভারতের পাশে থাকার বার্তা বিশ্ব নেতৃত্বের

 নয়াদিল্লি, ১৫ ফেব্রুয়ারি (পিটিআই): জম্মু-কাশ্মীরের পুলওয়ামা জেলায় জঙ্গি হামলার তীব্র নিন্দায় সরব হলেন বিশ্বের প্রায় প্রত্যেক রাষ্ট্রনেতা। পাক মদতপুষ্ট জঙ্গি সংগঠন জয়েশ-ই-মহম্মদের এই হামলার সমালোচনা করে ভারতের পাশে থাকার বার্তা দিল মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া, অস্ট্রেলিয়া, ফ্রান্স, সৌদি আরব, শ্রীলঙ্কা, বাংলাদেশ, নেপাল, ভূটান, ইজরায়েল, সংযুক্ত আরব আমিরশাহির মতো দেশগুলি।
বিশদ

16th  February, 2019
 পুলওয়ামা কাণ্ডে শক্তপোক্ত পদক্ষেপ চাইলেন উন্নিকৃষ্ণণ

 বেঙ্গালুরু, ১৫ ফেব্রুয়ারি (পিটিআই):জঙ্গি নাশকতা রুখতে ফাঁপা আলোচনা আর রাজনৈতিক সার্জিকাল স্ট্রাইক করার পরিবর্তে ভারতের আরও শক্তপোক্ত পদক্ষেপ করা উচিত। এমনটাই মনে করেন ২৬/১১ জঙ্গি হামলায় শহিদ জওয়ান সন্দীপ উন্নিকৃষ্ণণের বাবা। এরকমই এক জঙ্গি হামলায় নিজের ছেলেকে হারিয়েছেন।
বিশদ

16th  February, 2019
‘জম্মু গেলেও আর ফিরে আসেনি ছেলে’
আফগান জঙ্গি গাজির থেকে বিস্ফোরণ
তৈরির প্রশিক্ষণ নিয়েছিল আদিল

নয়াদিল্লি, ১৫ ফেব্রুয়ারি: আফগান জঙ্গি তথা জয়েশ-ই-মহম্মদের শীর্ষ কমান্ডো আব্দুল রশিদ গাজির থেকে বিস্ফোরক তৈরির তালিম নিয়েছিল পুলওয়ামার আত্মঘাতী জঙ্গি ‘গাড়ি টাকরানেওয়ালা’ আদিল আহমেদ দার। সংসদ হামলার মূল চক্রী আফজল গুরুর মৃত্যুবার্ষিকী স্মরণ এবং জয়েশ সুপ্রিমো মাসুদ আজহারের দুই ভাইপোর মৃত্যুর প্রতিশোধ নিতে সিআরপিএফের কনভয়ের উপর হামলা চালিয়েছিল সে।
বিশদ

16th  February, 2019
 শহিদ জওয়ানের কফিন কাঁধে তুললেন রাজনাথ

শ্রীনগর, ১৫ ফেব্রুয়ারি (পিটিআই): দুপুরে শ্রীনগর পৌঁছনোর পর সোজা চলে এসেছিলেন কাছেই সিআরপিএফের ক্যাম্পাসে। পুলওয়ামায় জঙ্গি হামলায় শহিদ জওয়ানদের শেষ শ্রদ্ধা জানানোর অনুষ্ঠানে। এই অনুষ্ঠানের পরই কফিনবন্দি জওয়ানদের দেহ নিজ নিজ রাজ্যে ফিরবে। শোকস্তব্ধ, থমথমে পরিবেশ। বাগলারের করুণ সুরে পরিবেশ আরও আবেগঘন হয়ে উঠেছে।
বিশদ

16th  February, 2019
ছ’মাস আগে পাকিস্তানে বসেই হামলার ছক মাসুদ আজহারের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৫ ফেব্রুয়ারি: সাড়ে ৬ একর জায়গা জুড়ে মাল্টিকমপ্লেক্স। প্রায় সবটাই প্রাচীর দিয়ে ঘেরা। ভিতরে চারটে পৃথক মাদ্রাসা। একাধিক বিরাট জলাশয়। রয়েছে কৃত্রিম পাহাড়। সবই জঙ্গি হতে আসা যুবকদের প্রশিক্ষণের জন্য। আগে ছিল পেশওয়ার এবং বালাকোটে। কিন্তু এখন পাঞ্জাব প্রদেশের বাহাওয়ালপুরেই এরকমই এক প্রাসাদোপম জয়েশ-ই-মহম্মদের সদর দপ্তর।
বিশদ

16th  February, 2019
ডিডিসিএ-র সঙ্গে মানহানির মামলায় মিটমাট হয়ে গিয়েছে, হাইকোর্টে জানালেন কেজরিওয়াল ও আজাদ

 নয়াদিল্লি, ১৫ ফেব্রুয়ারি (পিটিআই): দিল্লির ক্রিকেট সংস্থা ডিডিসিএ-র সঙ্গে মানহানির মামলায় মিটমাট হয়ে গিয়েছে তাঁদের। শুক্রবার দিল্লি হাইকোর্টকে একথা জানালেন অরবিন্দ কেজরিওয়াল ও প্রাক্তন ক্রিকেটার তথা বিজেপির সাসপেন্ড হওয়া এমপি কীর্তি আজাদ।
বিশদ

16th  February, 2019
তিনদিন আগেই ছুটি কাটিয়ে চাকরিতে যোগ, শহিদ জওয়ানের কফিনের অপেক্ষায় পরিবার

 গোরক্ষপুর ও কনৌজ (উত্তরপ্রদেশ), ১৫ ফেব্রুয়ারি (পিটিআই): কথা ছিল ফের ছুটিতে বাড়ি আসার। কিন্তু চিরতরে বিদায় নিয়ে তেরঙ্গা ঢাকা কফিনবন্দি হয়ে বাড়ি ফিরবেন পঙ্কজ ত্রিপাঠী, তা ভাবেননি কেউই। নিয়মমাফিক ছুটি পেয়ে দু’মাসের জন্য বাড়িতে এসেছিলেন সিআরপিএফ জওয়ান পঙ্কজ ত্রিপাঠী।
বিশদ

16th  February, 2019
শিয়রে ভোট, দ্বন্দ্ব মেটাতে তৎপর বিজেপি-শিবসেনা
‘ইতিবাচক আলোচনা হয়েছে’, উদ্ধবের সঙ্গে বৈঠক সেরে বললেন ফড়নবিশ

 মুম্বই, ১৫ ডিসেম্বর: ভোটকে সামনে রেখে কি এবার শরিকি-দ্বন্দ্ব মেটাতে চলেছে বিজেপি ও শিবসেনা? গতকাল রাতে দু’পক্ষের বৈঠক ঘিরে এখন এই প্রশ্নই ঘুরপাক খাচ্ছে রাজনৈতিক মহলে। জোর জল্পনাও শুরু হয়েছে, সংঘাত থেকে এবার কি তাহলে সমঝোতার রাস্তায় হাঁটতে শুরু করল দু’পক্ষ?
বিশদ

16th  February, 2019
 বাবার হয়ে ‘ভারতরত্ন’ সম্মান নেওয়া অত্যন্ত গর্বের, বললেন ভূপেন হাজারিকার ছেলে

  নিউ ইয়র্ক, ১৫ ফেব্রুয়ারি (পিটিআই): কয়েকদিন আগে ভূপেন হাজারিকার ছেলে তেজ হাজারিকার একটি ফেসবুক পোস্ট ঘিরে তুমুল জল্পনার সৃষ্টি হয়েছিল। ওই পোস্টে তিনি দাবি করেছিলেন, ভূপেন হাজারিকাকে ‘ভারতরত্ন’ সম্মান দিয়ে সরকার তাঁর বাবাকে ব্যবহার করেছে।
বিশদ

16th  February, 2019
ডেকে কড়া ধমক পাক রাষ্ট্রদূতকে
পুলওয়ামা হামলার পরে পাকিস্তানকে বিচ্ছিন্ন করতে উদ্যোগ ভারতের

নয়াদিল্লি, ১৫ ফেব্রুয়ারি: পরপর তিনটি পদক্ষেপ। পুলওয়ামা হামলার পরেই কূটনৈতিকভাবে পাকিস্তানকে কোণঠাসা করতে তৎপরতা শুরু করল ভারত। আন্তর্জাতিক ক্ষেত্রে পাকিস্তানকে যাতে বিচ্ছিন্ন করে দেওয়া যায়, তার চেষ্টায় প্রথমে মোস্ট ফেভারড নেশনের তকমা কেড়ে নিল নয়াদিল্লি।
বিশদ

16th  February, 2019
 পুলওয়ামা জঙ্গি হানা: প্রতিবাদে করাচি সফর বাতিল জাভেদ আখতার ও শাবানা আজমির

 মুম্বই, ১৫ ফেব্রুয়ারি: কাশ্মীরের পুলওয়ামায় সিআরপিএফ কনভয়ে জঙ্গি হানার প্রতিবাদে প্রখ্যাত সঙ্গীতকার জাভেদ আখতার এবং তাঁর স্ত্রী অভিনেত্রী শাবানা আজমি তাঁদের পাকিস্তান সফর বাতিল করেছেন। ওই হামলার কড়া নিন্দা করে তাঁরা একথা জানিয়েছেন। 
বিশদ

16th  February, 2019
 অযোধ্যা: জমি অধিগ্রহণের কেন্দ্রীয় আইনকে চ্যালেঞ্জ জানিয়ে করা আবেদন শুনতে রাজি হল সুপ্রিম কোর্ট

  নয়াদিল্লি, ১৫ ফেব্রুয়ারি (পিটিআই): অযোধ্যায় রাম জন্মভূমি-বাবরি মসজিদ বিতর্কিত স্থল সহ লাগোয়া মোট ৬৭.৭০৩ একর জমি অধিগ্রহণ করতে ১৯৯৩ সালে আইন তৈরি করেছিল কেন্দ্র। সেই কেন্দ্রীয় আইনের সাংবিধানিক বৈধতাকে চ্যালেঞ্জ জানিয়ে করা একটি নতুন আবেদন শুনতে রাজি হল সুপ্রিম কোর্ট।
বিশদ

16th  February, 2019
১৯৯৩ মুম্বই বিস্ফোরণে অভিযুক্ত সংযুক্ত আরব আমিরশাহিতে আটক, শীঘ্রই আনা হবে ভারতে

মুম্বই, ১৫ ফেব্রুয়ারি: ১৯৯৩ সালের মুম্বই ধারাবাহিক বিস্ফোরণে অভিযুক্ত আবু বকর শেখকে সংযুক্ত আরব আমিরশাহি (ইউএই)-তে আটক করা হয়েছে। ২৫ বছর আগের ওই হামলার পর থেকে সে পালিয়ে বেড়াচ্ছিল। খুব শীঘ্রই তাঁকে ভারতে নিয়ে আসা হবে বলে জানা গিয়েছে।
বিশদ

16th  February, 2019
 তথ্য কমিশনে শূন্যপদ পূরণ করতে হবে ছ’মাসেই
মুখ্য নির্বাচন কমিশনার ও সিআইসি নিয়োগের প্রক্রিয়া একই: সুপ্রিম কোর্ট

  নয়াদিল্লি, ১৫ ফেব্রুয়ারি (পিটিআই): সেন্ট্রাল ইনফরমেশন কমিশন (সিআইসি) নিয়োগের প্রক্রিয়া স্পষ্ট করে দিল সুপ্রিম কোর্ট। শুক্রবার এ সংক্রান্ত এক জনস্বার্থ মামলার শুনানিতে সর্বোচ্চ আদালতের পর্যবেক্ষণ, যে পদ্ধতি মেনে ভারতের নির্বাচন কমিশনারকে নিয়োগ করা হয়, একই পদ্ধতিতে সিআইসি নিয়োগ বাঞ্চনীয়।
বিশদ

16th  February, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, রামপুরহাট: রামপুরহাট পুরসভার চেয়ারম্যানের পদত্যাগের দাবিতে শহরজুড়ে পোস্টার দিল সিপিএম। বিভিন্ন মোড়ের পাশাপাশি সরকারি কার্যালয়ে হলুদ কাগজের উপর কালো কালিতে লেখা পোস্টারগুলি সাঁটানো হয়েছে। পোস্টারে জানতে চাওয়া হয়েছে, জনগণের উন্নয়নের টাকায় কেন বিলাসবহুল গাড়ি কেনা হল?  ...

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: আগামীকাল, সোমবার শীতলা মায়ের স্নানযাত্রাকে কেন্দ্র করে কার্যত স্তব্ধ হয়ে যাবে উত্তর হাওড়া। প্রতি বছরই এই দিনে মাইক ও ডিজে’র দাপটে বাসিন্দারা ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: শুক্রবার জলদাপাড়া জাতীয় উদ্যানে গণ্ডার শুমারীর প্রথম দিনে বাইসনের গুঁতোয় ভয় পেয়ে ঘাবড়ে গিয়ে বিট অফিসার ও মাহুতকে ফেলে দিয়ে পিঠে দড়িতে বাঁধা রাইফেল নিয়ে জঙ্গলের ভিতরে হারিয়ে যাওয়া কুনকি হাতি শ্রীমন্তের শনিবার হদিশ মিলল।  ...

 ইসলামাবাদ, ১৬ ফেব্রুয়ারি: ইমরান খান জমানায় নয়া পাকিস্তান। রাষ্ট্রসঙ্ঘ ঘোষিত জঙ্গি। ভারতের অন্যতম মোস্ট ওয়ান্টেড। ২৬/১১ মুম্বই হামলার মাস্টারমাইন্ড। এহেন হাফিজ সইদ এবার সাংবাদিকতার পাঠ দেবে। লাহোরে এই নতুন স্কুল ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহ যোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৯৯: কবি জীবনানন্দ দাশের জন্ম
১৯৬৩: আমেরিকান বাস্কেটবল খেলোয়াড় ও অভিনেতা মাইকেল জর্ডনের জন্ম
১৯৮৭ - ভারতীয় কার্টুনিস্ট অসীম ত্রিবেদীর জন্ম।
২০০৯: সঙ্গীত শিল্পী মালবিকা কাননের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৯ টাকা ৭২.১৯ টাকা
পাউন্ড ৮৯.৭০ টাকা ৯২.৯৪ টাকা
ইউরো ৭৮.৯৫ টাকা ৮২.১২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
16th  February, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৩,৮৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,১১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩২,৫৯৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ ফাল্গুন ১৪২৫, ১৭ ফেব্রুয়ারি ২০১৯, রবিবার, দ্বাদশী ৪/৫৭ দিবা ৮/১০ পরে ত্রয়োদশী ৫৬/৩৮ রাত্রি ৪/৫১। পুনর্বসুনক্ষত্র ২৬/২৫ অপঃ ৪/৪৬। সূ উ ৬/১১/২৯, অ ৫/৩০/৫০, অমৃতযোগ দিবা ৬/৫৭ গতে ৯/৫৮ মধ্যে। রাত্রি ৭/১০ গতে ৮/৫২ মধ্যে। বারবেলা ১০/২৬ গতে ১/১৫ মধ্যে, কালরাত্রি ১/২৬ গতে ৩/১ মধ্যে।
৪ ফাল্গুন ১৪২৫, ১৭ ফেব্রুয়ারি ২০১৯, রবিবার, ত্রয়োদশী রাত্রি ২/৩৩/১৫। পুনর্বসুনক্ষত্র ২/১৩/৫৩, সূ উ ৬/১২/৫৭, অ ৫/২৮/১২, অমৃতযোগ দিবা ৬/৫৭/৫৮ থেকে ৯/৫৮/২ মধ্যে এবং রাত্রি ৭/১০/১০ থেকে ৮/৫২/৮ মধ্যে, বারবেলা ১০/২৬/১১ থেকে ১১/৫০/৩৪ মধ্যে, কালবেলা ১১/৫০/৩৪ থেকে ১/১৪/৫৯ মধ্যে, কালরাত্রি ১/২৬/১০ থেকে ৩/১/৪৬ মধ্যে।
১১ জমাদিয়স সানি
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: বিবাহ যোগ আছে। বৃষ: কোনও উচ্চতর পদের জন্য ডাক আসবে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে

১৮৯৯: কবি জীবনানন্দ দাশের জন্ম১৯৬৩: আমেরিকান বাস্কেটবল খেলোয়াড় ও অভিনেতা ...বিশদ

07:03:20 PM

আই লিগ: ইস্ট বেঙ্গল- চার্চিল ব্রাদার্স ম্যাচ ১-১ গোলে ড্র 

07:10:04 PM

আই লিগ: ইস্ট বেঙ্গল ১- চার্চিল ব্রাদার্স ১ (৭৮ মিনিট) 

06:52:14 PM

আই লিগ: ইস্ট বেঙ্গল ০- চার্চিল ব্রাদার্স ১ (৬৮ মিনিট) 

06:42:37 PM

আই লিগ: ইস্ট বেঙ্গল ০- চার্চিল ব্রাদার্স ০ (বিরতি) 

06:00:22 PM